দীপাবলিতে কোহলির যে টুইট নিয়ে বিতর্ক

দীপাবলিতে কোহলির যে টুইট নিয়ে বিতর্ক

টুইটারে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির শেয়ার করা একটি ভিডিও নিয়ে ভারতের সোশ্যাল মিডিয়ায় বেশ আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে।

১৮ সেকেন্ডের ভিডিওতে কোহলি হিন্দুদের ধর্মীয় উৎসব দীপাবলি বা দিওয়ালির শুভেচ্ছা জানিয়েছেন তার ভক্তদের উদ্দেশ্যে।

ভিডিওতে তিনি বলেন, ঈশ্বর আপনাকে ও আপনার পরিবারকে দিওয়ালির সুখ, শান্তি ও সমৃদ্ধি দিক। এই দিওয়ালিতে আতশবাজি পোড়াবেন না, পরিবেশের সুরক্ষা নিশ্চিত করুন এবং আপনার ভালোবাসার মানুষের সাথে এই পবিত্র উপলক্ষটি উদযাপন করুন।

এ ভিডিও মেসেজটি পোস্ট করার পর থেকে বিরাট কোহলি টুইটারে ট্রেন্ড করছেন। অনেক টুইটার ব্যবহারকারীই ভিরাট কোহলির পোস্টটি পছন্দ করেননি, তবে ভারতীয় অধিনায়কের অনেক ভক্ত তার বার্তাটি সমর্থন করছেন।

তারপর থেকেই হ্যাশট্যাগ স্ট্যান্ডউইথ বিরাট টুইটারে ট্রেন্ড করছে। কিন্তু এই ভিডিও মেসেজের সাথে সম্পর্কিত অন্যান্য ট্রেন্ডও টুইটারে উপরের দিকে রয়েছে, যেখানে মানুষ বিরাট কোহলি ও আনুশকা শর্মার বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

বিরাট কোহলি আতশবাজি পুড়ানো থেকে বিরত থাকতে এই প্রথমবার আহ্বান জানালেও এই বিষয় নিয়ে আলোচনা কিন্তু নতুন নয়। জনস্বাস্থ্য ও পরিবেশের বিষয় মাথায় রেখে ভারতের বেশ কয়েকটি রাজ্যে আতশবাজি পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। কিছু কিছু রাজ্যে শর্তসাপেক্ষে আতশবাজি পোড়ানোর অনুমতি দেয়া হয়।

তবে কোহলির পোস্ট করা ভিডিও নিয়ে সমালোচনা হয়েছে ভিন্ন আঙ্গিকে। অনেক টুইটার ব্যবহারকারী প্রশ্ন তুলছেন, কিছুদিন আগে কোহলির জন্মদিন উপলক্ষে যখন আতশবাজি পোড়ানো হয় সেসময় তিনি কেন তার প্রতিবাদ করেননি?

একটি টুইটে কোহলিকে ‘জ্ঞান দেয়া বন্ধ’ করতে বলে পোস্টদাতা লিখেছেন যে, ‘আমার উৎসব তোমার সামাজিক সচেতনা তৈরির উপলক্ষ নয়’।

আরেকজন ব্যাবহারকারী মন্তব্য করেছেন যে, এই ব্যক্তি কয়েকদিন আগেই আতশবাজিতে ভরপুর আইপিএল ফাইনাল খেলেছেন। তিনি আমাদের উপদেশ দিচ্ছেন কীভাবে উদযাপন করতে হয়, বিসিসিআই বা আইপিএল’র আয়োজকদের কী তিনি একই উপদেশ দিয়েছিলেন?

একজন ব্যবহারকারী আবার ক্রিকেট মাঠের জন্য গাছ কাটা থেকে শুরু করে খেলোয়াড়দের ভ্রমণের জন্য বাস, ট্রেন, বিমানে ব্যবহৃত জ্বালানি তেলের বিষয়টিও তুলে এনেছেন কোহলির পরিবেশ সুরক্ষা বিষয়ক উক্তির জবাবে।

কোহলিকে কটাক্ষ করেও টুইট করেছেন বহু মানুষ। একপক্ষ ভিরাট কোহলির মেসেজের সমালোচনা করলেও ভারতীয় অধিনায়কের সমর্থনেও পোস্ট করেছেন অনেকে।

একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন যে, দিওয়ালি কখনই আতশবাজির উৎসব ছিলো না, এটি ছিল আলোর উৎসব। তিনি ভুল কিছু বলেননি।

আরেক ব্যবহারকারী লিখেছেন, অধিকাংশ সেলেব্রিটি যখন কিছু অন্ধ ভক্তের ভয়ে কোনো মন্তব্য করেন না, তখন নির্ভীক ভিরাট মেসেজ পোস্ট করে প্রমাণ করলেন যে তিনিই রাজা।

আপনি আরও পড়তে পারেন